বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯

উজান উপাধ্যায়


#মেঘপিয়নের #জন্য

ঋতুপর্ণ ঘোষ --এক রাজসিক রাণী

উজান উপাধ্যায়

কি ছিলো তোমার যৌন পরিচয় ?সমকামী ছিলে তুমি? ভালোবাসা শব্দের চিরায়ত ভ্রম , কি হবে শিকড় তার , কতটা দ্যোতনা !কামনা কি বিষম হতে পারে ?


লিঙ্গপরিচয়ের চূড়ান্ত বিভ্রান্ত চোখে আমাদের দেবীপক্ষ তোমাকে খুঁড়েছে রোজ , যে বাঁশি কেঁদেছে ধীরে -- রাধার ইশারা ধরে ,  হেঁটে গেছে বিমূঢ় বিপন্নতা  সুড়ঙ্গে ও চুল্লিতে পেতে রাখা স্নানঘরে , মানুষের শাশ্বত ঘৃণা।

এ ঘৃণার নখ,দাঁত  সংবেদনহীন।
হায়না-প্রয়াস এ শহরে ঝুঁকে থাকে চৌরাস্তায় , নাটুকে প্রগতিশীল এক দল বেতোরুগী তোমাকে বলেছে প্রিয় , অথচ নিয়ত ঋতবাক চোখে যে জ্যোতির্ময় আলো পার করে গেছে আবহমান জীবনের প্রতিটি প্রহর।

খুলে ফেলেছো মেকি বিষন্নতা , নিষ্ঠুর এপ্রিলে ঢেকে রাখা তমসা-আল্পনা।  



কে তুমি ?  পুরুষ নাকি উভচর--একটি পেশীতে রেখে যাওয়া বাহান্ন পর্বের দহনজাত ছাই , অন্তর্গত অসুখের  সমস্ত আদুরে উপন্যাসের পরতে পরতে সুন্দর মোহময়ী যে পবিত্র নারীর হাতে বেঁধেছিলে রাসপূর্ণিমার উজ্জ্বল আলোর তুমুল উৎসব--

হীরের আংটি পড়ে তুমি যে হঠাৎ দুর্দান্ত প্রেমে , মানুষের হৃদয়ের জংহীন উপত্যকায় জ্বেলে ফেলতে চেয়েছিলে অমিত জীবনের অনিঃসীম চারটি অধ্যায় , শিক্ষিত মগজের অদৃশ্য অকৃপণ ঘুণ --খোলসে খোলসে যে তীব্রতর অসাড়তা ছেয়ে উঠে আছড়ে নিঙড়ে দুমড়েমুচড়ে তছনছ করে গেছে কোমলমতি পুষ্পবৃষ্টির অ্যাসিড পোড়া নির্মলতা আর অবিরল পুঁজরক্ত ।

ঋতুপর্ণ তুমি কাল্পনিক নও , মিনমিনে শহরটা ম্যানহোলে ঢাকা--

ঋতুপর্ণ তুমি রাণী , আশ্চর্য পতাকায় তোমার রাজমুকুট উদ্ধত পাহাড়চূড়ায় আজও অনন্তের কাকচক্ষু জলে ছায়াপথ বুনে বুনে শীতল জলের অনিবার্যতায় নির্লিপ্ত করে এঁকে রাখা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন