মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯

অমিতাভ দাশগুপ্ত


আমার নাম ভারতবর্ষ

অমিতাভ দাশগুপ্ত


স্টেনগানের বুলেটে বুলেটে
আমার ঝাঁঝরা বুকের ওপর ফুটে উঠেছে যে মানচিত্র
তার নাম ভারতবর্ষ।

আমার অশ্রুর জলসেচ আর হাড়ের ফসফেটে
খুনির চেয়েও রুক্ষ কঠোর মাটিতে
বোনা হয়েছে যে অন্তহীন ধান ও গানের স্বপ্ন
তার নাম ভারতবর্ষ।

ভাকরা নাঙালের পাথুরে বাঁধের গম্ভীর ছায়া
ডিগবয়ের বুক থেকে
মায়ের দুধের মত উঠে আসা তেলে ভেসে যাচ্ছে
আমার সারা শরীর।

প্রতিটি ধর্ষিতা আদিবাসী যুবতির
শোক নয় ক্রোধের আগুনে
দাউ দাউ করে জ্বলে যাচ্ছে আমার শেষ শয্যা।

সাঁওতালি মাদলে আর ভাঙরার আলোড়নে
জেগে উঠবে তুমুল উৎসবের রাত।
সেই তারায় তারায় ফেটে পড়া মেহেফিলের রাতে
তোমরা ভুলে যেয়ো না আমাকে
যার ছেঁড়া হাত, ফাঁসা জঠর, উপড়ে আনা কলজে,
ফোঁটা ফোঁটা অশ্রু, রক্ত, ঘাম
মাইল-মাইল অভিমান আর ভালোবাসার নাম
স্বদেশ
স্বাধীনতা
ভারতবর্ষ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন