রবিবার, ১২ আগস্ট, ২০১৮

সম্পাদকীয়: স্বাধীনতা সংখ্যা।



সম্পাদকীয়:

সংকীর্ণতার চারদেওয়ালে বন্দী ঘুপচি জীবন বিষধর সর্পের অর্থনৈতিক যাঁতাকলের নিষ্পেষণে রুদ্ধশ্বাস। চাহিদার খানা খন্দ বুজিয়ে চলছে তো চললেই হল এই একঘেঁয়েমি সামঞ্জস্যের চীৎকারে আমরা ধর্ষিত। স্বীকৃতি আর ক্ষমতার লোভে মাকড়সার ইন্দ্রজালে দমবন্ধ হয়ে আমাদের যবনিকা পতন। খোলা নর্দমায় গা ডুবিয়ে ছ্যাঁচড়া এঁদোগলির কুকুরের সাময়িক প্রশান্তি শীতলতার প্রশ্বাস। বন্দেমাতরম বলে হাত পা ছুঁড়ে একদিনের লৌকিকতার পূজা উপাচারে দেশ মাতৃকার বিজয়ধ্বজা ভারতের পতাকা তুলে ক্ষান্ত। উন্মোচনের পরেও কেমন যেন মিথ্যা স্লোগান আর মিছিলে দেওয়া ভাষণের মিথ্যা তবকের মিষ্টিতে কেমন যেন গা গুলিয়ে পতাকার মাথা হেঁট হয় ভূমির দিকে লজ্জায়।সমীকরণে আত্মমগ্ন দুঃশ্চিন্তার বলিরেখায় প্রৌঢ়ের কপালে ভাঁজ কোথায় স্বাধীনতা। সত্যি কি আছো মা, মাটি ফুঁড়ে উঠে এসে বলো খোলা গলায় চীৎকার করে ফিরিয়ে দাও আমার আত্মসম্মান আমার পুরানো গৌরব স্বর্ণালী স্বাধীনতা। শূণ্য অঙ্কে জীবন গতি ক্যালকুলাসের জটিল উপপাদ্য আজকের দিনে স্বচ্ছন্দ্য।
           আটপৌরে ঘর পোড়া অবলা কুমারী আইবুড়ো না তোমাদের সমাজের চোখে দৃষ্টিশূল জগদ্দল পাথরের বোঝা বহন দুঃসাধ্য শুধু চাই তার একরত্তি পণ সাথে সিঁদুরের মুক্তি গতি গতি না হলে তা গর্হিত অপরাধ।

ভাত পচা ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো বেকারের বেকারের হদ্দ অপদার্থ গঞ্জনা কিংবা গরু ভেড়ার পালে লাইন দিয়ে দাঁড়ানো ফর্ম ফিলাপে মাথা ঠোকা দাও দাও ভিখারী হাতে ঘুষের ফুটো থালা।রদ্দী সার্টিফিকেটের নিম্নচাপ   কাজল মেঘ কোলে আঁখিতে অবসাদের অকাল বর্ষণ স্বেচ্ছায় নির্বাসন চাইনা আর এই অব্যবহৃত জীবন চাই শুধু মুক্তি গতি গতি।

ফ্রী মাল রাস্তাঘাটে সহজলভ্য প্রস্ফুটিত কুসুমে ভ্রমরের আতিথেয়তা নিষ্প্রয়োজন বৃশ্চিক দংশণ ধর্ষিতা,,,, চাই মুক্তি গতি গতি।

স্বাধীনতার এই পূণ্যলগ্নে তোমাদের মনে কোথাও যদি একটু স্বাধীনতার শিখা জিইয়ে রেখেছো তাহালে তার সলতে আরেকটু উসকিয়ে দাও আর এ জীবন পূর্ণ করো।

দুটি অথবা তিনটি স্বাধীনতা বিষয়ক কবিতা পাঠিয়ে দিন আমার মেলে supritibarman769@yahoo.in.
Last date of submission 18th August.

Editor.
Supriti Barman.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন