সোমবার, ২০ আগস্ট, ২০১৮

স্বাধীনতা- ১৭



১. কবিতা: আমার কাছে স্বাধীনতা

জয়ন্তী কর্মকার।

______________________


স্বাধীনতা মানে আমার কাছে

এক সিন্ধু মহাসাগর

স্বাধীনতা মানে আমার কাছে

বাড়ির উঠোন দুব্বো ঘাস।


স্বাধীনতা মানে আমার কাছে

মায়ের পুরোনো কাপড়

স্বাধীনতা মানে আমার কাছে

ফুটপাতের থালা ভরতি বারোমাস।


স্বাধীনতা মানে আমার কাছে

রক্তচক্ষু উপেক্ষা

স্বাধীনতা মানে আমার কাছে

মায়ের কোল ভর্তি জুড়ে মেয়ে।


স্বাধীনতা মানে আমার কাছে

ধর্ষকের শাস্তির অপেক্ষা

স্বাধীনতা মানে আমার কাছে

আত্মসম্মান বড্ড দামী ঠুনকো প্রেমের চেয়ে।


স্বাধীনতা মানে আমার কাছে

দু'মুঠো ধান আর তিল

স্বাধীনতা মানে আমার কাছে

তীব্র প্রতিবাদ।


স্বাধীনতা মানে আমার কাছে

ছোটোবেলার ঘুড়িতে আঁকা চিল

স্বাধীনতা মানে আমার কাছে

ভালোবাসা দিয়ে মিটে যাক সব বিবাদ।।




২. কবিতা: অলীক প্রদেশ

জয়ন্তী কর্মকার।
____________________

দুটো আঁকিবুকি আঁকি বরং

দুটো জলতরঙ্গ বয়ে যাক

দু'চোখের দুই  দৃষ্টিকোণ মাপুক

যে নদীর অন্তরাল পুড়ে খাক ।

দুটো চাঁদহীন আকাশ গড়ি

দুটো তারা হোক ধুমকেতু

একটা সূর্য খসে পড়ুক

যে গ্রাম ধ্বংস হয়েছে অন্ধকারের হেতু।

দুটো জলহীন ব-দ়্বীপ বানায়

দুটো মরুভূমি হোক সবুজ

একটা কাঠের প্রাসাদ হোক

যে প্রদেশে বন্দ়ুক -তলোয়ার সব বোবা

শুধু ভালোবাসা হবে অবুঝ॥

                           





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন