মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯

সোমাশ্রী সাহা


রঙ ও প্রণয় সংখ্যা:


রক্তিম যুবতি পলাশের দোহন----

সৌরভের শিখায় দগ্ধ প্রণয় সখা----

রংমিলান্তি সোহাগে সজনী ফাগুন ----

(১)   আয়নায় চিবুকের হরিৎ শোভা

সোমাশ্রী সাহা

 
এই দ্যাখো , আমি আবার রঙিন হয়েছি
তোমার দেয়া সব রং ধারণ করে
সমগ্র শরীরে ঠিকরে বেরুচ্ছে সৌন্দর্য
আর প্রতিটি অঙ্গে ছড়িয়ে নিয়েছি লাল আবীর

##
দ্যাখো আমার কপালের রক্তিম আলপনা
অধরের গোলাপী আয়নায় চিবুকের হরিৎ শোভা

##
এই যে পাগল হিয়ার উচ্ছ্বাস
প্রসারিত টানটান যুগল বক্ষের অস্থিরতা
রঙিন রসের ধারা গাল বেয়ে নেমে এসেছে বুকের তলদেশ থেকে নাভির খাঁজে ...
##

জানি , এইসব চরম মুহূর্তে অজান্তেই ঘোর সৃষ্টি হয়
তোমার ভেতরে , ঢেউ ও স্রোত পাশাপাশি ধেয়ে আসে ক্রমশ
আমাকে খনন করবে বলে ...
             _____________


(২)ভাঁজ , অপেক্ষা , অতৃপ্ত নদী

দ্যাখো আমার সারা শরীরে অস্থির শিহরণ
রঙিন স্বপ্নগুলিকে বাস্তবের আঙিনায়
নামিয়ে নিয়ে আসবো বলেই তো আজ এখানে উপনীত ...
তোমার স্পর্শে লজ্জা -রাঙা আমার গাল
তোমার স্পর্শে অস্থির এই শরীর
                                        দুমড়ে গেল ...

##

এখন শিরার মধ্যে রক্তের দৌড় -ঝাঁপ
আর অনিয়ন্ত্রিত হৃদস্পন্দন , তোমার অন্দরগুলি
                                              দু-হাতে খামচে ধরেছে

##

এইভাবে হয়তো আরও একটিবার
তোমার স্পর্শের জন্যে আমি ক্ষিপ্র হয়ে উঠছি
সমৃদ্ধ হতে চাইছি , তোমার মাখিয়ে দেয়া
                                           রং ও রসে ...

##

অপেক্ষা করছি , তোমার দেয়া উপহার
আমার এই নদীর মতো দেহে ধারণ করব বলেই তো
                    _____________


                   (৩)আবিষ্কার

আমি স্থির বিশ্বাসে উপনীত হলাম
এই অস্থির আমি তোমার শরীরের প্রত্যেক কোষে
নিজেকে ভেঙেচুরে পুনরায় আবিষ্কার করি
এবং অনুভব করি , তোমার ওই নির্লোম বুকের
বাম পাশটিতে আমার-ই জন্যে জন্ম নেয়া হৃদস্পন্দন

##

এইভাবে খুব যত্ন করে
তোমার প্রত্যেকটি লোমকূপে আমি প্রোথিত হই
প্রতিনিয়তই তোমার আত্মায় খুঁজি , আমার তীব্র- উপস্থিতি

##

এমনই করে তোমার নিঃশ্বাসের ওঠা -নামায়
আমিও ওই আদিগন্ত মাঠটিতে এ-পাশ ও-পাশ করি
প্রতিটি ধাক্কায় মিশে যাই একে -অপরের মধ্যে
                   _____________

1 টি মন্তব্য: