মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০১৯

কাজের কাজ


8. মাশকারা,,,,

কাজের কাজ,,,,

সুপ্রীতি বর্মন

তুমি  please  সোনা কিছু কাজের কাজ করো,,,,
কি সব তোমার অবান্তর প্রলাপ খোয়াইশ
যো হোগি একদিন বিলকুল সাচ,,,
মেরি মর্জি কা হকিকত মেরা খাব
এক সালোনি সপনা,,,,

মগর তুমি লোগ কো তো কোই,,,,
খেয়ে দেয়ে কাজ নেই,,,
শুধু উৎসুক্য অমোঘ ঋণ জ্যোতির,,,,
জানতে চাও খালি চোখ পাকিয়ে উঁচু লম্বা উদগ্রীব কন্ঠে
 যেন কোন অনুসন্ধিৎসায় পোষ্য লাউডগা,,,,
 ছেলে কি করে,,, কি তার কাজ,,, কেমন তার প্রতিষ্ঠা,,,,

আচ্ছা একটা কথা বলো কোন গ্যারান্টি আছে
যেটার শঙ্খলাগা অদম্য ইচ্ছায় সঙ্গমদোষে গা ঘেঁষটে দিনরাত পড়ে থাকো,,,,
ঐটা কি আদৌ তোমাকে কিছু দিতে পারবে ওটা তো শিল্প সাহচর্য এ পার্শ্ববর্তী আঙ্গিক অবস্থান,,,,
যাকে চলতি কথায় ভেতো বাঙালী প্রায়‌ই বলে ওঠে,,,
দেখ দেখ কেমন "পেটে ভাত নেই কিন্তু কোটে সিঁদুর",,,,
Crucial point এই উঠতি বয়সে লাগামছাড়া হয়ে যাবে,,,,
থাকবে না কোন লক্ষ্য তোমার,,,,

সেরকম হঠাৎ আমার প্রতিষ্ঠানিক সত্য পরিশ্রমে ক্লান্ত আখরবিনিদ্রযাম নেই,,,
 সকাল সকাল ভানুমতীর খেলের মতন ম্যাজিশিয়ানের ছোঁয়ায়
পেয়ে যেতে পারবো না ভুঁইফোড় প্রশংসা কিংবা নাম ধাম প্রতিপত্তি,,,প্রগতিশীল যৌবন,,,

তবে কেন পড়ে রয়েছো ওকে তোমার প্রিয় প্রথম বৌ করে,,,
অন্য লোকের মতন তো পাশাপাশি ওকে করে রাখতে পারো
 ছিনালি স্বভাবের মুদ্রাদোষে কোন রংঢঙসঙ করা উর্বশী,,,
 তোমার যাপনমুদ্রার ঘোরে,,,,

আমি তখন চিল শকুনের চীৎকারে গলা ফাটিয়ে বলে উঠি,,,
আমি ওকে প্রচন্ড ভালোবাসি,,,,
তাই পারবো না ওকে ছাড়তে,,,,
কেবলমাত্র ঐ এক এবং অদ্বিতীয়ম,,,
 আমার চিরকাঙ্ক্ষিত সাধনা,,,,
তাই অন্য কোন দোসর নিতে ন‌ই রাজী,,,
 ঐ ছিল আর ঐ আমার এখনো আছে চরমতম প্রণয় শিল্পসৌকর্যের শিশমহল,,,
তখন নিয়তি অসীম ধৈর্য এর পরীক্ষা নিয়ে
বলে উঠে হেসে বৎস তবে তাই হোক,,,,


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন