বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

হুমায়ুন কবীর মন্ডল,,, কিশোরী প্রণয় রথযাত্রা


কবিতা: অভাগীর বিপরীতে (কিশোরী প্রণয় রথযাত্রা)

নাম: হুমায়ুন কবীর মন্ডল


রাত বারোটার পর বাকি পুরুষের থেকে
হ্যাঁ আমার পার্থক্য যৎসামান্য
আমার দেশ নেই, জ্ঞাতি নেই
তবে - একটা তরঙ্গ আছে

শামিয়ানার নীচে লুকিয়ে থাকে মাংসপিণ্ড
আর‌ও নীচে ধবধবে কতক প্লেট
উষ্ণতা সাজিয়ে রাখে হারেম সেনা
শীতবস্ত্র ভিজে যায় যখন আমি তুর্কি তরুণ
রাত বারোটার পুরুষ হবার সৌভাগ্য,

সুমেরু থেকে সুদান
জাকার্তা থেকে জায়ফল - চুকচুক করে
দীঘল প্যাঁচালো জিভ
দন্ডধারীর মুন্ডে আর একটি পালক
মোনালিসার পোট্রেট ভেঙে পড়ে
কেবলমাত্র রহস্য থাক হরপ্পা সভ্যতায়
বিজয় তোরণ হাতে খনন করি
বাকি আছে কামাখ্যা দেবীর পুংলিঙ্গ

উত্তর থেকে দক্ষিণ, আমি যেখানে ফসল ফলাই
পূর্ব থেকে পশ্চিম -
গাদা বন্দুকে ভিড় করে আমার সাগরেদ
বিদুষী আকাশ‌ও একদিন দাঁড়িয়ে থাকে
সোনাগাছিতে আসছে গেটস পত্নী

আমার সময় নেই ফেরিওয়ালার গুরুভারে
শীতের দেশে বাতাস ওঠে ডাক শুনে
জোকোকাবাদে আর‌ও এক টুকরো সূর্য
পাহাড়ি মেয়ে কান্না চাপে - হৃদস্পন্দন
অথচ বুলগেরিয়ার রানি ও আমি সাবান মাখি




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন