শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯

হুমায়ুন কবীর মন্ডল,,,, কিশোরী প্রণয় রথযাত্রা



কবিতা: খুব সত্যি (কিশোরী প্রণয় রথযাত্রা)

নাম: হুমায়ুন কবীর মন্ডল


আদমসুমারীতে যুক্ত হ‌ওয়া আমি ময়ূরপুচ্ছ ধরে চৌরাস্তা ধাওয়া করি
জুলজুলে চোখ আমার অহং এর অনুঘটক
সে চীৎকার করে বলতে থাকে - আমি স্বভোজী
আমার অবাধ গতি অবরুদ্ধ করে, একটি ফোস্কা
ম্যানহোলের গন্ধ লেগে থাকে তোমার নাকছাবি
কুড়ি বাইশের পার্কস্ট্রীট, সঙ্গমে মাতে বালিয়াড়ির
দেদার লুন্ঠনে খাঁচাটা ভর্তি, - দুষ্প্রাপ্য সঞ্চয় যখন-
হরেক মাল দশ টাকার ফেরিওয়ালা কে আমি চিনি-
সিংহ মুখোশ পুষে রাখে লোকটা

সদ্য স্নান করার পর আমি আমার থেকে অনেক দূরে - গন্ধ ঢাকে পারফিউম
সন্তানপূর্বের যৌনতাটুকু, - সারসত্য নয় কি?
কাজল পড়া নরনারী গির্জা বাঁধে
অযুত নিযুত প্রান্ত থেকে জলছবি রাস্তা কাটে
সকলের তরে সকলে আমরা, - এই ধাপ্পাবাজি টুকু-
পকেটমার কোনদিন পেরে উঠল না
গ্রন্থপাঠের সময়টুকু ধর্মের সঙ্গে যুক্ত হলে
সানুনাসিক থেকে থুত্তুরে হয় উচ্চারণ


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন