শনিবার, ১ আগস্ট, ২০২০

ঈশ্বর যখন লকডাউনে বন্দী গৃহকোণে##সুপ্রীতি বর্মন


ঈশ্বর যখন লকডাউনে বন্দী গৃহকোণে,,,,,,

(( Picture Illustration)),,,,,,,

ফেসবুক টাইমলাইন পোস্ট,,,,

((Bumba Mukherjee))


((Exclusive))

Editorial Note,,,,

সুপ্রীতি বর্মন,,,,



কাউকে কোনকিছু প্রকাশ করতে না পারাটাই হলো সবচেয়ে বড় অজ্ঞাতবাস আর শাপগ্রস্ত কারাগার তার থেকে বড় নৈঃশব্দ্য যাপন কিছু নেই যেখানে সমানে একে অপরের অপ্রতিরোধ্য প্রতিদ্বন্দ্বী হয়ে মনের ভেতর প্রতিশোধ স্পৃহার গুমোট নিঃশ্বাসে যন্ত্রণার আঁচড়ে রক্তাক্ত আধিভৌতিক অক্ষরে লেপ্টে যায় মনুষ্যত্বের নাকাবপোষ মুখোশের আড়ালে থাকা শয়তান যার সাথে ঈশ্বরের সবসময় চলে খাওয়াখাওয়ি যেমন এক নেউলের সাথে চলে সর্পের খ্যানামনা আঁচড়াআঁচড়ি,,,,
অস্থিচর্মসার হাড় কঙ্কালের ম্রিয়মাণ কুঁচকে যাওয়া সোনাঝুরি পাতায় যখন হাড়পিঙ্গলা রাগে পাঁজরের আঁচড়ে টিকে থাকা দায় আগামী দিনের অনিশ্চয়তার পিচ্ছিল কড়ি কৃষ্ণকলির দ্যোতনায় কী হবে কী হবে ওগো শঙ্করী তখন মনমাঝে যূপকাষ্ঠে হরি হরি কৃষ্ণনাম জপে সখী কবে আসবে আমাকে পার করবে তুমি এই জীবন বড় টালমাটাল,,,,,তাই একা একা টিকে থাকা দায়,,,, দুঃশ্চিন্তার শমনে,,,,,


ওদিকে যখন ঈশ্বর প্রতিটি অট্টালিকার পাষাণপ্রস্তরে চিরঘুমে কালযোগনিদ্রায় মগ্ন আর পঞ্চনাগের লেজের ঝাপটায় উত্থিত মথিত কাঠগরায় থাকা মহামারীর প্রকোপে মুর্মূর্ষু রোগাক্রান্ত ক্ষীণায়মান শরীর উঠবো উঠবো করছে চারকাঁধের সমুদ্রে তখন দশটা পাঁচটা চিন্তা গেছে পগার পার ঘরপোড়া লকডাউনে,,,,,
হিমশীতল জমাট পাথরে মৃত্যুর প্রতীক্ষায় অশৌচ সংসার আশ্রম কিংকর্তব্যবিমূঢ় মিছিলে মিথ মানবী ও মানবের দল প্রজন্ম প্রজন্ম ধরে,,,,
তখন আমার রমণীর ঈর্ষান্বিত উল্লাসে আটপৌরে বিলাসী ভব্য স্বর্ণকাতানের শাড়ির আঁচল ধরে আঁকড়ে কাঁদে আমার ঈশ্বর আর কতো সঞ্চয়ের খুদকুঁড়োয় জীবনযাপন করবো বলো তুমি,,,,
আমি যে আর পারছি না,,,,
তখন ঘোর অমাবস্যায় বাইরে দরজা ধরে স্থৈর্য ও ধৈর্য হারিয়ে ফেলে চিৎকার করে পাষাণপ্রস্তরে আটকে থাকা ঈশ্বরের শালগ্রাম শিলা প্রখর ক্ষুধায় চৈতন্য হারিয়ে প্রায় ভক্তি বাৎসল্য রসের সোহাগ আগুনে পুড়ে পুড়ে অস্থিভস্মছাই দারুব্রহ্ম কাঠ হয়ে,,,,
যেন বলতে চায় উন্মুখ হয়ে আমাকে একটু ভালোবাস তোরা আর কিছুই চাই না রে আমার তার জন্য মন্দিরে দশকাটা জমি ডিঙিয়ে তিনতালগাছ সিঁড়ির পর সিঁড়ি পেরিয়ে ঘটা করে উলঙ্গ চাহিদার ঘটি হয়ে আমার কাছে যাবার কোন দরকার নেই রে,,,,, ঘরে বসেই ডাক নিমন্ত্রণ দিয়ে তাতেই আমি ধরা দেবো তোর কৃতাঞ্জলিমুষ্ঠিতে তার থেকে বেশি কিছু চাই না আমার কারণ আমি শুধুই সোহাগের কাঙাল,,,,,,,


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন